আইফ্লিক্সে ‘ফাগুন হাওয়ায়’ কাল থেকে

Thursday, March 14th, 2019

‘ফাগুন হাওয়ায়’ ছবির দৃশ্যে তিশা ও সিয়াম। ছবি: সংগৃহীত‘ফাগুন হাওয়ায়’ ছবির দৃশ্যে তিশা ও সিয়াম। ছবি: সংগৃহীত

 

ডেস্ক নিউজঃ ‘ভাষা আন্দোলন নিয়ে আমরা একটি চলচ্চিত্র নির্মাণ করেছি। ছবিটি নিয়ে শুধু দেশে নয়, বিশ্বের বাঙালি দর্শকদের আগ্রহের কথা জেনেছি। তাঁরাও ছবিটি দেখতে চান। দর্শকদের কথা বিবেচনা করেই অনলাইন প্ল্যাটফর্ম আইফ্লিক্সে মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছি। বাংলাদেশের দর্শকেরা তো বটেই, সারা পৃথিবীর দর্শকেরা এখন ছবিটি দেখতে পাবেন।’

কথাগুলো ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের। আজ বৃহস্পতিবার দুপুরে তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে এসব কথা বলেন তিনি।

প্রেক্ষাগৃহের পাশাপাশি দেশে ও দেশের বাইরের চলচ্চিত্রপ্রেমী একটা বিশাল জনগোষ্ঠী ডিজিটাল প্ল্যাটফর্মে ছবি দেখায় অভ্যস্ত হয়ে উঠছে বেশি। এ বিষয়টি উপলব্ধি করে মুক্তির মাসখানের মধ্যে আইফ্লিক্সে ‘ফাগুন হাওয়ায়’ মুক্তির সিদ্ধান্ত নিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, ইমপ্রেস টেলিফিল্মের পরামর্শক (ফিল্ম) ও চলচ্চিত্র পরিচালক আবু শাহেদ ইমন, আইফ্লিক্সের পক্ষে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর, আইফ্লিক্সের কান্ট্রি ম্যানেজার ইমরুল করিম, ‘ফাগুন হাওয়ায়’ ছবির পরিচালক তৌকীর আহমেদ, অভিনয়শিল্পী তিশা ও সিয়াম।

‘ফাগুন হাওয়ায়’ ছবির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংশ্লিষ্টরা। ছবি: সংগৃহীত‘ফাগুন হাওয়ায়’ ছবির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংশ্লিষ্টরা। ছবি: সংগৃহীত

২ ঘণ্টা ১৬ মিনিটের এই ছবি মুক্তির পর থেকে প্রশংসিত হয়েছেন পরিচালক তৌকীর আহমেদ। অভিনয়শিল্পী তিশা আর সিয়ামও প্রশংসিত হয়েছেন। কেউ কেউ বলেছেন, ‘ফাগুন হাওয়ায়’ চলচ্চিত্রের পরিচালক হিসেবে তৌকীর আহমেদ পূর্ণতা পেয়েছেন। তাঁর অভিজ্ঞতার ছোঁয়া পর্দায় ফুটে উঠেছে। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে হলেও ‘ফাগুন হাওয়ায়’ মোটেও গুরুগম্ভীর কোনো ছবি না। পর্দায় তিনি সুন্দর করে গল্পটা বলেছেন। এখানে যথেষ্ট মজা আছে, আনন্দ আছে, দুঃখ আছে, বেদনা আছে।

মুক্তির দিন বিকেলে ছবির একটি বিশেষ প্রদর্শনী পরিবার নিয়ে উপভোগ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বঙ্গভবনের সেই প্রদর্শনীতে ছবির পরিচালক–প্রযোজক, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের একটা বড় অংশ উপস্থিত ছিল।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’। গত ১৫ ফেব্রুয়ারি দেশজুড়ে মুক্তি পায় সময়ের আলোচিত চলচ্চিত্রটি। দেশে মুক্তির পর চলচ্চিত্রটি এখন চলছে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে। ছবির কেন্দ্রীয় চরিত্রে তিশা ও সিয়াম ছাড়া অভিনয় করছেন শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, বলিউডের অভিনেতা যশপাল শর্মা প্রমুখ।