ত্বকের যত্নে এখন

Monday, February 11th, 2019

ঘরোয়া যত্নে ত্বক থাকবে ভালো। মডেল: জুঁইঘরোয়া যত্নে ত্বক থাকবে ভালো। মডেল: জুঁই

 

ডেস্ক নিউজঃ ফাল্গুনে কি শুধু প্রকৃতি সাজে? নব রঙিন প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে সবার মধ্যেই চলে সাজের উৎসব। পয়লা ফাল্গুনে ঘোরাঘুরি তো করবেন। তবে খেয়াল রাখতে হবে ত্বকের দিকে।

সাজগোজের আগে আর বাইরে থেকে ঘোরাঘুরি করে আসার পর ত্বকের যত্ন নিয়ে হেলাফেলা করলে চলবে না। এই সময়ে ত্বকের যত্নে ভেষজ পণ্য ব্যবহার করলে উপকার মিলবে। কারণ, প্রাকৃতিক উপাদান ও পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত থাকায় আয়ুর্বেদিক পণ্যগুলো ত্বকের যত্নে বেশ কার্যকরী হয়।

হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের স্বত্বাধিকারী আফরিন মৌসুমি জানান, এই সময়ে বাইরে বের হওয়ার আগে ত্বকের যত্ন নেওয়া জরুরি। এতে করে ত্বকের উজ্জ্বলতা যেমন দৃশ্যমান হয়, তেমনি মেকআপ দীর্ঘক্ষণ স্থায়ী হয়। তাই ফাল্গুনের কথা মাথায় রেখে ত্বকের যত্ন নিতে চাইলে এখন থেকেই শুরু করাটা জরুরি। ত্বকে স্ক্র্যাবিংয়ের জন্য ঘরোয়া প্যাক ব্যবহার করা যায়। এর ফলে মুখের বিভিন্ন জায়গায় যেমন কপাল, ঠোঁটের ওপর, থুতনির মলিন হয়ে যাওয়া রঙে উজ্জ্বলতা ফিরে আসে আর মেকআপটাও ঠিকভাবে বসে। কারণ, মৃত কোষ থাকলে মেকআপ ভালোভাবে বসতে চায় না।

কোন ত্বকের কেমন যত্ন
বাইরে বের হওয়ার আগে ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। ত্বকের ধরন বুঝে যত্ন নিতে হবে। একেক ধরনের ত্বকের যত্ন হবে একেক রকম।

তৈলাক্ত ত্বক
ঘরোয়া টোনার বানানোর জন্য টমেটোর বিচি ফেলে কুসুম গরম পানিতে চটকে এর নির্যাস বের করে নিতে হবে। এরপর টোনার যেভাবে ব্যবহার করা হয়, সেভাবেই ত্বকে ব্যবহার করতে হবে। আর স্ক্র্যাব তৈরি করার জন্য পুদিনা পাতার রস, চালের গুঁড়া ও কয়েক ফোঁটা লেবু ভালোভাবে মিশিয়ে স্ক্র্যাবিং করে মুখ ধুয়ে নিতে হবে। সাধারণত শীতের দিনে তৈলাক্ত ত্বকের ভেতরের তেল ভাবটা বোঝা যায় না এবং ত্বক দেখতে তেমন পরিষ্কারও দেখায় না। তাই এই প্যাক ও টোনার ব্যবহার করলে এ সময়ে ত্বক বেশ স্বাস্থ্যোজ্জ্বল থাকবে।

শুষ্ক ত্বক
বছরের এই সময়টাতে বাতাসের কারণে যাদের সাধারণত ত্বক শুষ্ক থাকে তাদের ত্বক আরও শুষ্ক হয়ে যায়। তাই এই সময়ে ত্বক কোমল রাখা দরকার। চীনা বাদাম, দুধ, মধু এবং বেসন মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের মৃত কোষগুলো উঠে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এবং ত্বকের ময়েশ্চারাইজারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

মিশ্র ত্বক
এই সময়ে এই ধরনের ত্বকের কিছু অংশ শুষ্ক, কিছু অংশ অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। সেক্ষেত্রে ওটস বা যব ভিজিয়ে রেখে পেস্ট করে এক চামচ পেস্টের সঙ্গে মেথি গুঁড়া ও তরল কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট পর মুখ ধুয়ে নিতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে, ব্ল্যাকহেডস দূর হবে এবং ত্বকের ভেতর থেকে পুষ্টি জোগাবে।

ত্বক বুঝে এভাবে যত্ন নিলে ফাল্গুনজুড়ে আপনি থাকবেন আরও উজ্জ্বল।