বন্ধ হয়ে যাচ্ছে অ্যাডোব শকওয়েভ

Wednesday, March 13th, 2019

অ্যাডোব শকওয়েভঅ্যাডোব শকওয়েভ

 

ডেস্ক নিউজঃ জনপ্রিয় শকওয়েভ প্ল্যাটফর্ম বন্ধ করে দিচ্ছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোব। ৯ এপ্রিলের পর অ্যাডোব শকওয়েভ আর চলবে না। উইন্ডোজের জন্য অ্যাডোব শকওয়েভ প্লেয়ার ডাউনলোড করা যাবে না। এর অর্থ, শকওয়েভে তৈরি নব্বই দশকের অনেক গেম খেলার সুযোগ বন্ধ হয়ে যাবে অনেকের।

অ্যাডোবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে বলা হয়েছে, শকওয়েভ বন্ধ হয়ে যাওয়ায় অনেক থার্ডপার্টি শকওয়েভ প্লেয়ারও বন্ধ হয়ে যাবে। তবে যাঁরা অ্যাডোব লাইসেন্স কিনেছেন, তারা সফটওয়্যারের মেয়াদ পর্যন্ত এটি ব্যবহার করে যেতে পারবেন। তাঁদের সেবা দেবে প্রতিষ্ঠানটি।

অ্যাডোব শকওয়েভ হচ্ছে ওয়েবভিত্তিক মাল্টিমিডিয়া প্ল্যাটফর্ম, যা ভিডিও গেম ও ইন্টারঅ্যাকটিভ অ্যাপ্লিকেশন সমর্থন করে।২০১৭ সালের ফেব্রুয়ারিতে অ্যাডোব ডিরেক্টর বন্ধ করার ঘোষণা দেওয়ার পরেই শকওয়েভ বন্ধ করার ইঙ্গিত দিয়েছিল প্রতিষ্ঠানটি।

শকওয়েভ বন্ধ করার পেছনে সাধারণ কারণ হচ্ছে, নতুন প্রযুক্তির আবির্ভাব ও মোবাইল ফোনের ব্যবহার বেড়ে যাওয়ার বিষয়টি।

অ্যাডোব কর্তৃপক্ষের ভাষ্য, প্রযুক্তি এখন এইচটিএমএল ৫ ক্যানভাস ও ওয়েবজিএল প্ল্যাটফর্মে চলে গেছে। তাই শকওয়েভের ব্যবহার কমেছে। এপ্রিল মাসেই সাধারণ গ্রাহকদের জন্য এর ব্যবহার বন্ধ হলেও চুক্তি অনুযায়ী এন্টারপ্রাইজ গ্রাহকেরা ২০২২ সাল পর্যন্ত এর সুবিধা পাবেন।