বাংলাদেশকে শুভেচ্ছা লা লিগা ও বার্সেলোনার

Tuesday, March 26th, 2019

স্বাধীনতা দিবসে লা লিগার শুভেচ্ছা। ছবি: ফেসবুকস্বাধীনতা দিবসে লা লিগার শুভেচ্ছা। ছবি: ফেসবুক

ডেস্ক নিউজঃ বাংলাদেশের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছে লা লিগা ও বার্সা কর্তৃপক্ষ। ফুটবল বিশ্বের জনপ্রিয় এ দুই প্রতিষ্ঠান তো আছেই, স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছেন দেশের ক্রিকেট তারকারাও।

আজ ২৬ মার্চ, বাংলাদেশের স্বাধীনতা দিবস। জাতীয় এ দিবসে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছেন সব শ্রেণি-পেশার মানুষ। বাংলাদেশের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। শুভেচ্ছা জানিয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনাও।

কদিন আগে মেয়েদের সাফে বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করার পর লা লিগা কর্তৃপক্ষ ফেসবুকে পোস্ট দিয়ে শুভেচ্ছা জানিয়েছিল মৌসুমী-সাবিনাদের। মেসি-রামোস-গ্রিজমানদের লা লিগা আজ ফেসবুকে বাংলাদেশের পতাকার ছবি পোস্ট করে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছে এভাবে, ‘লা লিগার তরফ থেকে সবাইকে স্বাধীনতা দিবসের অনেক শুভেচ্ছা।’ স্বাধীনতা দিবসে বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে মেসির বার্সাও।

বাংলাদেশের দর্শকদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছে বার্সাও। ছবি: ফেসবুকবাংলাদেশের দর্শকদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছে বার্সাও। ছবি: ফেসবুকলা লিগা ও বার্সার পোস্ট দুটি অবশ্য ‘কাস্টম’, নির্দিষ্ট কিছু অঞ্চলের মানুষ দেখতে পাবে এটি। তবু বিশ্বের জনপ্রিয় দুটি প্রতিষ্ঠান যে বাংলাদেশের মানুষকে স্বাধীনতা দিবসে শুভকামনা জানাচ্ছে, এটি অবশ্যই মনে রাখার মতো! বাংলাদেশের দর্শক-সমর্থকদের মধ্যে ভীষণ সাড়া ফেলেছে তাদের এ উদ্যোগ। বেলা দুইটা পর্যন্ত লা লিগার পোস্টে প্রতিক্রিয়া জানিয়েছেন ৩৯ হাজার আর বার্সার পোস্টে ৫৭ হাজার ফেসবুক ব্যবহারকারী।

লা লিগা কিংবা বার্সেলোনা তো আছেই, মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা ও দেশের প্রতি ভালোবাসা জানিয়েছেন দেশের ক্রিকেট তারকারাও। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক ও সাংসদ মাশরাফি বিন মুর্তজা ১৯৭১ সালে আত্মত্যাগীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফেসবুকে বিশেষ বার্তা দিয়েছেন, ‘সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।’ আইপিএলে ব্যস্ত সাকিব আল হাসান মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন এভাবে, ‘স্বাধীনতার ৪৯তম বছরে আমি সালাম জানাই তাঁদের, যাঁরা আমাদের মাতৃভূমির জন্য দিয়েছেন প্রাণ। তাঁদের আত্মত্যাগের গল্পগুলো দিয়ে গাঁথা আমাদের এই মহান পতাকা। সেই গল্পগুলো অমর হয়ে থাকবে ইতিহাসের পাতায় এবং লাখো বাঙালির হৃদয়ে। যে দেশ নিয়ে আমরা গর্ব করি, সে দেশটিকে স্বাধীনতা এনে দেওয়ার জন্য আমরা তাঁদের প্রতি আজন্ম ঋণী থাকব। আসুন, আমরা আমাদের কাজ দিয়ে সেই মহান পতাকার মর্যাদা অক্ষুণ্ন রাখি। সকলকে জানাই মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।’

দেশের পতাকায় নিজেকে মুড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি দিয়েছেন মুশফিকুর রহিম। সেখানে তিনি লিখেছেন, ‘সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। স্বাধীনতার অমৃত স্বাদে ভরে উঠুক সবার মন, দূর হোক সব দ্বন্দ্ব-হানাহানি, শুধু দেশের জন্য লড়ুক সবাই এক হয়ে, এক আত্মা হয়ে। আর যেন কোনো হাহাকার এসে হানা না দেয় এই বাংলার মাটিতে, আর যেন রঞ্জিত না হয় এই বাংলার মাটি নিজের সন্তানের রক্তে। বিনম্র শ্রদ্ধা সকল মুক্তিযোদ্ধার প্রতি।’