বৃহস্পতিবার শুরু হচ্ছে ঢাকায় ইউএস ট্রেড শো

Tuesday, March 12th, 2019

 

ডেস্ক নিউজঃ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২৬তম বার্ষিক ইউএস ট্রেড শো। আয়োজক আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) ও ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। রাজধানীর সোনারগাঁও হোটেলে শুরু হবে তিন দিনের এ প্রদর্শনী। এতে অংশ নেবে দেশটির ৪৬টি প্রতিষ্ঠান। এবার প্রথমবারের মতো এ প্রদর্শনীতে আসছে ডায়াগনস্টিক অটোমেশন, ইলেকট্রো ভয়েস, প্যারা সাউন্ড ও পেওনার ইনক নামের চার প্রতিষ্ঠান।

আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ নিয়ে বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও অ্যামচেম সভাপতি মো. নুরুল ইসলাম। সোনারগাঁও হোটেলে আয়োজিত এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অ্যামচেমের সাবেক সভাপতি আফতাবুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য সৈয়দ মোহাম্মদ কামাল ও আমেরিকান দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর জিম টন।

সংবাদ সম্মেলনে আর্ল রবার্ট মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্রের অনেকেই বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। বিশেষ করে জ্বালানি খাতে। আমি এ নিয়ে কাজ করতে ভালোবাসি। আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’
যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধার (জিএসপি) বিষয়ে আর্ল রবার্ট মিলার বলেন, এ নিয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। শ্রমিক অধিকার নিয়ে বাংলাদেশ পদক্ষেপ নিয়েছে।অ্যামচেম সভাপতি মো. নুরুল ইসলাম বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের জন্য এ প্রদর্শনী একটা বড় সুযোগ। এতে যোগ দিয়ে তাঁরা দেশে বিনিয়োগ সম্পর্কে জানতে পারবেন।
সাবেক সভাপতি আফতাবুল ইসলাম বলেন, বাংলাদেশের বাজারে যুক্তরাষ্ট্রের অনেক পণ্যের ব্যবসা রয়েছে। শুধু সরকারি উদ্যোগে এ বিনিয়োগ আসবে না, এ জন্য বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে।

এতে জানানো হয়, প্রদর্শনীতে অ্যাপল, সিসকো, ডেল, মাস্টারকার্ড, পেপসিকো, বার্গার কিং, কোকাকোলা, ভিসা ওয়ার্ল্ডওয়াইডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কসমেটিক ও খাদ্য পণ্য প্রতিষ্ঠান অংশ নেবে।