শত শত সামগ্রী উদ্ধার বিশ্বযুদ্ধকালীন গণহত্যা কেন্দ্রে

Thursday, March 14th, 2019

বিশ্বযুদ্ধকালীন গণহত্যা কেন্দ্রে শত শত সামগ্রী উদ্ধার

ডেস্ক নিউজঃ জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে নাৎসি বাহিনী পরিচালিত গণহত্যা এলাকায় শত শত সামগ্রী উদ্ধার করা  হয়েছে।

উত্তর-পশ্চিম জার্মানির আর্নসবার্গ ফরেস্টে তিন গণহত্যা কেন্দ্র থেকে এসব সামগ্রী উদ্ধার করা হয়েছে। ১৯৪৫ সালের মার্চে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ওয়াফেন-এসএস এবং জার্মান সেনারা ২০৮ জন পোলিশ ও রাশিয়ান শ্রমিককে হত্যা করে। ওই অঞ্চলে গত বছর শুরু হওয়া খননকাজের ফলে এসব সামগ্রী উদ্ধার করা হয়েছে।

দেশটির একজন স্থানীয় সরকারী কর্মকর্তা এসব সামগ্রী আবিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

খননকাজ পরিচালনার মাধ্যমে প্রত্নতাত্ত্বিকরা ৪০০টিরও বেশি সামগ্রী উদ্ধার করেছেন। এসব সামগ্রীর মধ্যে রয়েছে জুতা, পোশাকের টুকরো, রান্নার পাত্র, প্রার্থনা গ্রন্থ এবং একটি পোলিশ অভিধান।

বেশিরভাগ সামগ্রীই প্রথম গণহত্যা কেন্দ্রে পাওয়া গেছে। সেখানে ৬০ জন নারী ও এক শিশুসহ ৭১ জনকে হত্যা করা হয়। গবেষকদের মতে, হত্যার আগে নিহতদের বলা হয় তাদেরকে নতুন কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের পোশাক ও মালামাল রাস্তার পাশে ফেলে দিতে বলে হত্যাকারীরা।

জঙ্গলের পাশে পাওয়া কার্টিজ কেসগুলো প্রমাণ করে যে শ্রমিকদের নিকটবর্তী ঢালের দিকে নিয়ে গুলি করে হত্যা করা হয়। বিক্ষিপ্ত পাওয়া কিছু কেস এটাও প্রমাণ করে যে নিহতদের কেউ কেউ পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। তবে রেহাই দেওয়া হয়নি তাদেরকেও।

সূত্র : ফক্স নিউজ