হোয়াটসঅ্যাপের মতো ফেসবুকেও মোছা যাবে প্রেরিত বার্তা

Tuesday, February 12th, 2019

ভুল জায়গায় পাঠিয়ে ফেলেছেন ভুল বার্তা। এই ধরনের সমস্যা অন্ত নেই। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপে মিলেছে সমাধান সূত্র। বেশ কিছুদিন হল, এই অ্যাপে যোগ হয়েছে মেসেজ ডিলিট করার ফিচার। আর এবার সেই তালিকাতেই নাম লেখাতে চলেছে ফেসবুকও। এবার মেসেঞ্জারে পাঠানো বার্তা মোছার ফিচার থাকতে চলছে। সম্প্রতি এমনটাই জানিয়েছে মার্ক জুকেরবার্গের সংস্থা। জানানো হয়েছে ফেসবুক মেসেঞ্জার অ্যাপে আসতে চলেছে এক নয়া ফিচার, যার নাম ‘আনসেন্ড’। এর মাধ্যমে ‘চ্যাট থ্রেড’ থেকে পাঠানো কোনও মেসেজ মুছে ফেলতে পারবে বার্তা প্রেরক। মেসেজ পাঠানোর ১০ মিনিটের মধ্যে এই সুযোগ ব্যবহার করতে পারবেন বার্তা প্রেরক। পার্সোনাল এবং গ্রুপ চ্যাট উভয় ক্ষেত্রেই এই ফিচারের সুবিধা পাবেন গ্রাহকরা।

গত বছর মার্ক জুকেরবার্গের তরফে ব্যবহারকারীদের কাছে মেসেজ পাঠানো হয় এবং পরে তা ডিলিটও করে দেওয়া হয়। বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী বিষয়টি জনসমক্ষে এনেছিলেন। যদিও তখন কেবল ফেসবুক কর্তাই এই ফিচারটি ব্যবহার করতে পারতে। তবে বাকি ব্যবহারকারীদের কথা ভেবে সবার জন্য এই ফিজার কার্যর করতে চলেছে মার্ক জুকেরবার্গের সংস্থা।

‘আনসেন্ড’ ফিচারে দু’টি অপশন পাবেন ব্যবহারকারীরা। প্রথমটি, ‘রিমুভ ফর ইউ’ এবং দ্বিতীয়টি ‘রিমুভ ফর এভরিওয়ান’, অনেকটা হোয়াটঅ্যাপের মতোই। ডিলিট করতে চাওয়া মেসেজের ওপর খানিক্ষণ স্পর্শ করে থাকলে যে দুটি অপশন মিলবে তার প্রথম অপশন বাছলে প্রেরকের ‘চ্যাট থ্রেড’ থেকে মেসেজ মুছে যাবে, সে ক্ষেত্রে শুধু প্রেরকই মেসেজ দেখতে পাবেন না, বাকিরা সেই মেসেজ পড়তে পারবেন। আর ‘রিমুভ ফর এভরিওয়ান’-এর ক্ষেত্রে যাঁকে বা গ্রুপে যাঁদের মেসেজ পাঠানো হয়েছিল, তাঁরা আর কেউই মেসেজটি দেখতে পারবেন না। পরিবর্তে চ্যাট থ্রেডে লেখা থাকবে ‘মেসেজ ডিলিটেড’ মেসেঞ্জার অ্যাপের নতুন ভার্সানে এই ফিচার সংযোজিত হবে। অ্যান্ডরয়েড এবং আইএসও ইউজার উভয়ই এই ফিচারের সুবিধা পাবেন।